Friday, February 5, 2016

পিপলস ফেডারেশন কেন জরুরি?

বাংলাদেশের শ্রম আইনে উৎসব ভাতার কোনো বিবরণ ছিল না। এ নিয়ে এক ধরনের স্বেচ্ছাচারী পরিস্থিতি বিরাজ করছিলো। মালিকের ইচ্ছে হলে মূল বেতনের সমান বছরে তিনটি বোনাসও দেয়া হতো, আবার ইচ্ছে হলে বছরে মূল বেতনের কমও দেয়া হতো। শেষ পর্যন্ত এর একটা সুরাহা হয়েছে। শ্রম আইনে মূল বেতনের সমান সমান দুইটি উৎসব ভাতা বাধ্যতামূলক করা হয়েছে। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর গেজেট প্রকাশের পর তা কার্যকর আইনে পরিণত হয়েছে।
২০১৫ সালের ১৫ সেপ্টেম্বরের পরে কোনো মালিক যদি দুইবার মূল বেতনের সমান উৎসব ভাতা না দেন, তবে তার বিরুদ্ধে মামলা করা যাবে এবং আইনী প্রক্রিয়ার মধ্য দিয়ে ওই প্রাপ্য আদায় করা যাবে। কিন্তু মুশকিল হলো পেশাজীবীরা সাধারণত মালিকের বিরুদ্ধে মামলা করার ঝামেলায় যেতে চান না। যুক্তরাজ্যে ইউনিসন নামে একটি প্রতিষ্ঠান আছে, যারা নিজেদের পরিচয় দেয় পিপলস ট্রেড ইউনিয়ন বলে, তারা কর্মজীবীদের বেতন-ভাতা ও কর্মপরিবেশের অধিকার নিয়ে যেমন প্রচারণা, অ্যাডভোকেসি চালান, একইভাবে কর্মজীবীদের পক্ষে এসব মামলাও পরিচালনা করেন।
গত কয়েক সপ্তাহে বিভিন্ন পেশার মানুষের সাথে কথা বলে দেখা গেল, অনেকেই বাংলাদেশে এ ধরনের প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনুভব করছেন। কেউ কেউ বিভিন্ন সময়ে এ ধরনের প্রতিষ্ঠান তৈরির উদ্যোগও নিয়েছেন। তবে পেশাভিত্তিক ট্রেড ইউনিয়নগুলো ছাড়া অন্য তেমন কোনো কার্যকর সংগঠন আছে বলে আমার মনে পড়ছে না। কারো জানা থাকলে জানালে ভাল হয়। যদি না থাকে তাহলে এ ধরনের একটি প্রতিষ্ঠানের উদ্যোগ নিলে কেমন হয়, সেটাও জানাতে অনুরোধ করছি।

No comments:

Post a Comment